Bappi Lahiri Biography in Bengali (বাপ্পি লাহিড়ীর জীবনী) Age, Death, Wealth

Bappi Lahiri Biography in Bengali

Bappi Lahiri Biography in Bengali:

বাপ্পি লাহিড়ী (১৯৫২-২০২২), পশ্চিমবঙ্গ তথা ভারতবর্ষের সঙ্গীত জগতের অন্যতম সু-বিখ্যাত গায়ক, গীতিকার, সুরকার ও সঙ্গীত পরিচালক ছিলেন। এছাড়া সঙ্গীত জগতে তাকে সবাই বাপ্পি দা নামে চেনে।

গত কয়েকদিনের মধ্যেই গীতশ্রী সন্ধ্যা মুখোপাধ্যায় ও সুরসম্রাঙ্গী লতা মঙ্গেশকর এর পর তিনিও আমাদের ছেড়ে চলে গেলেন না ফেরার দেশে। মুম্বই এর সিটিকেয়ার হাসপাতালে ১৫ ই ফেব্রুয়ারির দিন রাতে তিনি শেষ নিঃস্বাস ত্যাগ করেন। মৃত্যকালীন বয়স হয়েছিল ৬৯ বছর।

বিগত দশকে ডিস্কো ডান্সার, নমক হালালসারাবি সহ বিভিন্ন চলচিত্রে তার অসাধারন সঙ্গীত প্রদানের মাধ্যমে তিনি সঙ্গীত জগতে আলোড়ন সৃষ্টি করেছিলেন।

তার সুরারোপিত প্রথম চলচ্চিত্র ছিল ননহা শিকারি (১৯৭৩) এবং শেষ সুরারোপিত চলচ্চিত্র হলো বাঘি ৩ (২০২০) চলচ্চিত্র টি।

আসল নাম: অলকেশ লাহিড়ী
জন্ম: ২৭ নভেম্বর ১৯৫২, (জলপাইগুড়ি, পশ্চিমবঙ্গ)
মৃত্যু: ১৫ ফেব্রুয়ারি ২০২২ (মুম্বাই, মহারাষ্ট্র)
কর্মজীবন: ১৯৭২-২০২২
পিতা: অপরেশ লাহিড়ী
মাতা: বাঁশরী লাহিড়ী
স্ত্রী: চিত্রাণি লাহিড়ী
সন্তান: বাপ্পা লাহিড়ী, রেমা লাহিড়ী
ধর্ম: হিন্দু

বাপ্পি লাহিড়ীর জীবনী:


বাপ্পি লাহিড়ী ১৯৫২ সালের ২৭ শে নভেম্বর পশ্চিমবঙ্গের জলপাইগুড়ি জেলার একটি ব্রাহ্মণ পরিবারে জন্মগ্রহন করেন। তার প্রকৃত নাম অলোকেশ লাহিড়ী।

তাঁর পিতা ও মাতার নাম ছিলো যথক্রমে অপরেশ লাহিড়ী ও বাঁশুরি লাহিড়ী যাঁরা উভয়েই শাস্ত্রীয় সঙ্গীত শিল্পী হিসাবেই পরিচিত ছিলেন। বিখ্যাত গায়ক কিশোর কুমার বাপ্পি লাহিড়ীর মামা ছিলেন।

বাপ্পি তাঁর পিতামাতার কাছ থেকেই সঙ্গীতের প্রাথমিক শিক্ষা পেয়েছিলেন। মাত্র ৩ বছর বয়সে তিনি তবলা বাজাতে পারতেন।


প্রাধনত ডিস্কো-স্টাইল গানের জন্যই বিখ্যাত ছিলেন বাপ্পি লাহিড়ী। এরই সাথেই তার সঙ্গীত জগতের যাত্রা শুরু হয়। পরবর্তী পর্যায়ে তিনি অনেক গান রচনা করেছেন এবং গেয়েছেন ও নিজ কণ্ঠে।

দাদু (১৯৭২) নামের একটি বাংলা চলচ্চিত্রে গান রচনার প্রথম সুযোগ পেয়েছিলেন এবং তিনি লতা মঙ্গেশকর কে তার রচিত এই গানটি গাইতে বাধ্য করেন।

স্বপ্ন সত্যি করার উদ্যেশ্যে তিনি মাত্র ১৯ বছর বয়সে পাড়ি দেন মুম্বাইয়ের মাটিতে। ১৯৭৩ সালে প্রথম হিন্দি সঙ্গীত রচনা করেছিলেন তিনি। গানটি ছিল ননহা শিকারি চলচ্চিত্রের 'তুহি মেরে চান্দা' তিনি তাঁর কর্মজীবনে প্রচুর গান গেয়েছেন পাশাপাশি গান রচনা করেছেন যা বলতে গেলে ঘন্টার পর ঘন্টা লেগে যাবে।

এরপর তাহির হুসেনের জখমী (১৯৭৫) চলচ্চিত্রে কাজ করেন।

এরপর চলতে চলতে (১৯৭৬) ছবির সমস্ত গান তখন সুপার ডুপার হিট হয়ে যায়। এবং এটিই ছিল তাঁর জাতীয় স্তরের পরিচালক হওয়ার টার্নিং পয়েন্ট।

মিঠুন চক্রবর্তীর প্রায় সব ডিস্কো গানের সিনেমাগুলিতে বাপ্পি লাহিড়ী সঙ্গীত পরিচালক হিসাবে কাজ করতেন। তার সুর দেয়া আই আম এ ডিস্কো ডান্সার (I am a disco dancer) এখনো পুরোনো হয়নি।

বাপ্পি লাহিড়ী ২০১৪ সালে শ্রীরামপুর (লোকসভা কেন্দ্র) থেকে বিজেপি-র হয়ে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য ভোটে। দাঁড়িয়েছিলেন কিন্তু তিনি শেষমেশ পরাজিত হয়েছিলেন।

রিপোর্ট অনুযায়ী বাপ্পি লাহিড়ীর মোট সম্পদ এর পরিমান হলো প্রায় ২২ কোটি টাকা। মুম্বাইতে তার বিলাসবহুল বাড়িটির দাম ছিল আনুমানিক ৩.৫ কোটি টাকা। তিনি বিলাবহুল গাড়ি ও সোনা খুবই পছন্দ করতেন। তাঁর গলায় অনেকগুলি সোনার চেইন সবসময় থাকতো।

তার মধ্যে একটি চেইনে নিজের নামের প্রথম অক্ষরের একটি সোনার লকেট বি ঝোলানো থাকতো। তিনি সবসময় একটি কালো চশমা পরতেন যার মূল্য প্রায় দেড় লক্ষ্যের কাছাকাছি। হিন্দু হয়েও তিনি হাতে গুরুদুয়ারার কড়া পড়তেন যেটি তাঁর মা তাকে উপহার হিসাবে দিয়েছিলেন।

বাপ্পি লাহিড়ী ১৫ ই ফেব্রুয়ারি ২০২২ এ মাত্র ৬৯ বয়সে মুম্বাই এর জুহুর সিটিকেয়ার হাসপাতালে রাত ১১:৪৫ মিনিটে পরলোকগমন করেন। তাঁর মৃত্যুর কারণ ছিল 'অবস্ট্রাক্টিভ স্লিপ এপনিয়া' নামের একটি ফুসফুস জনিত রোগ।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url