Arijit Singh Biography in Bengali - অরিজিৎ সিং এর জীবনী

Arijit Singh

Arijit Singh Biography in Bengali

বলিউডের প্লেব‍্যাক যাকে ছাড়া ভাবাই যায়না, যার কন্ঠস্বরে মুগ্ধ সকলে। যার গান সুখে, দুখে, বর্ষায়, আনন্দে বিরাজমান সেই শিল্পীই হলেন অরিজিৎ সিং। তাঁর গাওয়া ' তুম হি হো' গান  এখনো প্রথম দিনের মতই সকলের কাছে সমান জনপ্রিয়। তাঁর ঝুলিতে প্রায় ২০০ টির বেশি গান রয়েছে। আমরা তো সবাই সে গান শুনেছি, কিন্তু অনেকেই আমরা জানিনা এই শিল্পীর অজানা জীবন কাহিনী। তাহলে জেনে নেওয়া যাক।

Arijit Singh Biodata, Personal Details

  • জন্ম: ২৫ শে এপ্রিল ১৯৮৭
  • জন্মস্থান: জিয়াগঞ্জ - আজিমগঞ্জ, মূর্শিদাবাদ, পশ্চিমবঙ্গ
  • বয়স: ৩৫ (২০২২ অনুযায়ী)
  • উচ্চতা: ৫ ফুট ৬ ইঞ্চি (প্রায়)
  • ওজন: ৮০ কেজি (প্রায়)
  • বর্তমান বাসস্থান: মুম্বাইয়ের অন্ধেরি
  • পিতামাতা: কক্কর সিং (বাবা), অদিতি সিং (মা)
  • বোন: অমৃতা সিং
  • কর্মজীবন: প্লেব‍্যাক শিল্পী (২০০৭-বর্তমান)
  • দাম্পত‍্য সঙ্গী: কোয়েল রায় সিং (বি. ২০১৪-বর্তমান), রূপরেখা ব্যানার্জী (বি.২০১৩)
  • সন্তান: দুই পুত্র, এক সৎকন্যা (কোয়েলের প্রথম পক্ষের কন্যা)
  • প্রথম গান: 'ফির মহব্বত'

জন্ম

১৯৮৭ সালের ২৫ শে এপ্রিল পশ্চিমবঙ্গের মূর্শিদাবাদের আজিমগঞ্জ - জিয়াগঞ্জে জন্মগ্রহণ করেন।

অরিজিৎ সিং এর পারিবারিক জীবন 

বাবা পাঞ্জাবী এবং মা ছিলেন বাঙালী। তাঁর সংগীত প্রশিক্ষণ শুরু হয়েছিল তাঁর বাড়ি থেকেই। তাঁর মায়ের কাছেই তিনি প্রথম গান শেখেন। তাঁর পরিবারের সকলেই ছিলেন সংগীতের সাথে যুক্ত। তাঁর মামা ছিলেন তবলা বাদক। তাঁর নানীও ছিলেন শাস্ত্রীয় সংগীতে দক্ষ। তাই স্বাভাবিকভাবেই সংগীতেই আকর্ষিত হয়েছেন তিনি। রাজা বিজয় সিং উচ্চ বিদ্যালয় এবং শ্রীপত সিং কলেজে তিনি পড়াশোনা করেছিলেন। 

সংগীত জীবন

এরপর সংকর মহাদেবান এর হাই স্কুল মিউজিক‍্যাল - 2 এলব‍্যাম এ ' আজা নাচলে ' গান করেন। এরপরে আরো একটি রিয়েলিটি শো তে অংশগ্রহণ করেন যার নাম ' দশ কে দশ লে গেয়া দিল '। এই শো তে প্রথম হন তিনি। এরপর থেকে তিনি অনেক গানের কন্টাক্ট পেয়ে যান। তারপর আর তাঁকে পিছন ফিরে তাকাতে হয়নি। এরপর ২০১০ সালে প্রীতম চক্রবর্তীর সঙ্গে বলিউডের সংগীতজীবন শুরু হয়‌। প্রীতমের সঙ্গে কাজ করেন গোলমাল ৩, একশন রিপ্লাই এবং ক্রুক তিনটি ফিল্মে।

এরপর তাঁর বলিউডে প্রথম গান মার্ডার ২ এর ' ফির মহব্বত'। গানটি সে সময় বেশ জনপ্রিয় হয়। এরপর তিনি গান করেন ২০১৩ তে মুকেশ ভাট পরিচালিত ' আশিকী ২' সিনেমায় ' তুম হি হো' গান করে জনপ্রিয়তার শিখরে পৌঁছে যান। এরপর ২০১৪ সালে জিৎ গাঙ্গুলীর সুর কমপোজারে মুসকুরানে গানটি গান। এটাও বিপুল জনপ্রিয়তা পায়। ২০১৬ তে সুরাজ ডুবা হ্যায় এবং ২০১৭ তে এ দিল হ্যায় মুশকিল গান। এগুলোও অনেক হিট হয়। 

এই ভাবেই তিনি বলিউডের প্লেব‍্যাকে নিজের আসন সুনিশ্চিত করেন। হিন্দি গানের পাশাপাশি বাংলা গানও গান । এছাড়াও তিনি  বাংলা রিয়েলিটি শো , বাংলা সিরিয়ালের টাইটেল ট্রাকও করেন। বাংলা টেলিভিশনের জনপ্রিয় রিয়েলিটি শো  'দাদাগিরি' এর টাইটেল সং তিনি করেন। এমনকি তাঁর গাওয়া রবীন্দ্রসংগীতও ভারতবাসীকে মুগ্ধ করে।

ব‍্যক্তিগত জীবন

২০১৪ সালে তাঁর ছোটোবেলার বন্ধু কোয়েল রায়কে বিয়ে করেন।  এটা তাঁর দ্বিতীয় বিয়ে। তিনি প্রথমে ফেম গুরকুলের বিজয়ী প্রতিযোগী রূপরেখা ব‍্যানার্জীকে বিয়ে করেছিলেন। কিন্তু সেই সম্পর্ক বেশিদিন স্থায়ী হয়নি এবং তাঁর একটি মেয়েও রয়েছে। 

পুরষ্কার ও সম্মাননা

২০১৪ সালে মুক্তিপ্রাপ্ত ছবি 'আশিকী ২' এর 'তুম হি হো ' গান এবং ২০১৬ সালে মুক্তিপ্রাপ্ত ছবি ' রয় ' এর ' সুরাজ ডুবাহে ইয়ারো' গানের জন‍্য ফিল্ম ফেয়ার অ্যাওয়ার্ড পান।  ২০১৭ সালে অ্যায় দিল হ্যায় মুশকিল' গানের জন‍্য ফিল্মফেয়ারে শ্রেষ্ঠ গায়কের পুরষ্কার পান। ২০১৯ সালে ‘পদ্মাবত’ ছবিতে ‘বিনতে দিল’ এর জন‍্য তিঞি ন‍্যাশনাল অ্যাওয়ার্ড পান। 

অরিজিৎ সিং এর বিখ‍্যাত হিন্দি গান

তুম হি হো
ফির লে আয়া দিল
কভি যো বাদল বর্ষে
ইলাহি
গেরুয়া
ন্যায়না
অ্যায় দিল হ্যায় মুশকিল
কাশ্মীর তু ম্যাঁ কন্যাকুমারী
তোসে ন্যায়না
দেশ মেরে
গলতি সে মিসটেক
লাম্বিয়ান সি জুদাইয়ান
আগার তুম সাথ হো
খ্যায়রিয়ত পুছো
জালিমা
রাবাতা
আগার তুম সাথ হো
তুঝে কিতনা চাহনে লাগে
বড়া পচতাও গে
ধোকা


অরিজিৎ সিং এর বিখ‍্যাত বাংলা গান

বোঝে না সে বোঝেনা
তুই ছুলি যখন
পারব না আমি ছাড়তে তোকে
শুধু তোমারি জন্য
মন মাঝি রে
অসতো মা সগদময় - দেখো আলোয় আলোয় আকাশ
আকাশেও অল্প নীল
নাম না জানা পাখি
তোমাকে ছুঁয়ে দিলাম
কি করে তোকে বলবো
কে তুই বল
তোমাকে চাই
বলছি তোমার দিব্যি গেলে
মা - তুমি নরম ফুলের গান
বোঝাবো কি করে
এগিয়ে দে
কিছু কিছু কথা
মন বোঝে না
একা একেলা মন
উড়েছে মন

Arijit Singh FAQs

Q.Who is Arijit Singh?

Ans. Indian singer and music composer Arijit Singh most often sings in Hindi and Bengali, though he has also performed in a number of other Indian languages.


Q. What is the name of Arijit Singh's wife?

Ans. His first wife, Ruprekha Banerjee, was one of the finalists in the reality show Fame Gurukul. He Married her in 2013. after less than a year, he married Koyel Roy Singh, who was his childhood sweetheart. Arijit Singh is Koyel Roy Singh's second husband.


Q.What is The First Song of Arijit Singh?

Ans. The first song of Arijit Singh was Phir Mohabbat.


Q. How old is Arijit Singh?

Ans. As of 2022, Arijit Singh is 35 years old now.


Q. What are the favorite things of Arijit Singh?

Ans. Favorite food: Alu Posto, Maacher Jhol, Mishti, Aloo Sedhho Favourite Singers: Mohammad Rafi, Lata Mangeshkar, Ghulam Ali, Mehdi Hasan, Jagjit Singh, Rashid Ali Khan, Amzad Ali Khan, KK Favourite Cricketer: Sachin Tendulkar, Sourav Ganguly, Jonty Rhodes Favourite Football Player: Lionel Messi Favourite Actor: Manoj Bajpayee, Salman Khan and Akshay Kumar Favourite Actress: Deepika Padukone, Priyanka Chopra


Tags: Arijit Singh Biography, Arijit Singh Children, Arijit Sing Wife, Arijit Singh Age, Arijit Sing First Song, অরিজিৎ সিং, অরিজিৎ সিং এর জীবনী
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url