Lata Mangeshkar Biography in Bengali - লতা মঙ্গেশকরের জীবনী

Lata Mangeshkar

Lata Mangeshkar Biography in Bengali

'আজ মন চেয়েছে, আমি হারিয়ে যাব' কিংবা 'আকাশ প্রদীপ জ্বলে দূরের তারার পানে চেয়ে', এসব গান আমাদের মন প্রাণকে উদ্বেগলিত করেছে। এসব গানের সুর দুঃখের মাঝে সুখ অনূভব করিয়েছে। আর এসব গান যিনি গেয়ে গেছেন তিনি হলেন সুরের রানী। আর সুরের রানী যিনি তিনিই হলেন লতা মঙ্গেশকর। আর তিনিই হলেন কোকিলকন্ঠী। কোকিলের সুর যেমন মানব মন কে আনন্দ বিহুবলে নেত‍্য করায়, তেমনি লতার সুর আনন্দে বিহুবলে মন প্রাণকে নাচিয়ে তোলে। আসুন জেনে নেওয়া যাক লতা মঙ্গেশকরের সম্পর্কে কিছু কথা।

Lata Mangeshkar Biodata, Personal Information

  • জন্ম : ২৮ সেপ্টেম্বর ১৯২৯ (মধ‍্যপ্রদেশ)
  • নাম: হেমা মঙ্গেশকর, পরবর্তীতে নাম পরিবর্তন করে রাখা হয় লতা মঙ্গেশকর
  • পিতা ও মাতা: দীননাথ মঙ্গেশকর ও শেবন্তী মঙ্গেশকর
  • ভাই বোন: হৃদনাথ, আশা, মীনা, ঊষা
  • প্রিয় খাবার: সি ফুড
  • প্রিয় ক্রিকেটার: শচীন তেন্ডুলকার
  • গানের ভাষার সংখ‍্যা: ৩৬টি আঞ্চলিক ভাষাতে ও বিদেশি ভাষায় গান গেয়েছেন 
  • প্রথম হিন্দি গান: মাতা এক সপুত কি দুনিয়া বদল দে তু (১৯৪৩)
  • শেষ গান : ‘সৌগন্ধ মুঝে ইস মিত্তি কি’ (২০১৯)
  • রাজনৈতিক জীবন: ১৯৯৯-এর ২২ সেপ্টেম্বর থেকে ২০০৬ সালের ২১ সেপ্টেম্বর রাজ‍্যসভার সংসদ 
  • আয়: মাসিক আয় ছিল প্রায় ৪০ লক্ষ টাকা। 
  • মৃত‍্যু: ৬ ই ফেব্রুয়ারী, ২০২২
  • বয়স (২০২২ অনুযায়ী): ৯২ বছর

Birthday

লতা মঙ্গেশকর ১৯২৯ সালের ২৮ শে সেপ্টেম্বর মধ‍্যপ্রদেশে জন্মগ্রহণ করেন। তবে তাঁর নাম প্রথমে ছিল না লতা মঙ্গেশকর। তাঁর নাম ছিল হেমা। তাঁর বাবা "ভাব বন্ধন" নাটকে "লতিকা" চরিত্রের প্রতি অনুরক্ত হয়ে তাঁর নাম রাখেন লতা। 

Family

পিতা দীননাথ মঙ্গেশকর ছিলেন মারাঠি ও কোঙ্কিণী সঙ্গীতজ্ঞ এবং মঞ্চ অভিনেতা । লতা মঙ্গেশকরের মাতা সেবন্তী ছিলেন দীননাথ মঙ্গেশকরের দ্বিতীয় স্ত্রী। 

Lata Mangeshkar's Childhood

লতাজীর বয়স যখন ৫ তখন তিনি তাঁর বাবার নাটকে প্রথম কাজ করেছিলেন। ছেলেবেলায় বাড়িতে থাকাকালীন কে এল সায়গল  ছাড়া আর কোনো কিছু গাওয়ার অনুমতি ছিল না। তাঁর বাবা চাইতেন মেয়ে ধ্রুপদী গান নিয়েই থাকুক। এক সাক্ষাৎকারে তিনি তাঁর বাবার সম্পর্কে বলেন,  ”আমার বাবা খুবই রক্ষণশীল মানুষ ছিলেন। আমাদের সাজপোশাক নিয়েও খুব কড়া মনোভাব ছিল তাঁর। আমরা কখনও পাউডার বা মেকআপ ব্যবহার করতাম না। ইচ্ছামতো বাইরে যাওয়ারও অনুমতি ছিল না। বেশি রাত করে নাটক দেখে ফেরা পছন্দ করতেন না বাবা, এমনকী নিজেদের প্রযোজনা হলেও নয়।”

Musical Journey of Lata Mangeshkar

সালটা ছিল ১৯৪২,  বয়স যখন ১৩ তখন একটি মারাঠী সিনেমা 'কিটি হাসাল'- এ গান গেয়েছিলেন লতাজী। এই গান গেয়ে তাঁর প্রথম উপার্জন ২৫ টাকা। ছবিটি মুক্তি পেলেও কিছু কারণে সিনেমা থেকে গানটি বাদ দেওয়া হয়। আর এই বছরেই লতাজীর বাবা দীননাথ মারা যান। বড় মেয়ে হিসাবে লতাজীর কাঁধেই দায়িত্ব ভার উঠল তাঁর পরিবারের। তবে তাঁদের পাশে এসে দাঁড়িয়েছেন ‘নবযুগ চিত্রপট চলচ্চিত্র কোম্পানি’ র বিনায়ক দামোদর। 

১৯৪৫ সালে লতাজী মুম্বাই এ এসে আমানত আলী খানের কাছে প্রশিক্ষণ নেন। এরপর ১৯৪৭ এ ' আপ কি সেবা মে' এর জন‍্য একটি গানটি গেয়েছিলেন। কিন্তু এই গান এতটাও হিট হয়নি। কারণ এই সময় নূরজাহান , শামশাদ বেগম, জোহরাভাই আম্বলেওয়ালিদের আধিপত‍্য ছিল। এরপর ১৯৪৯ এ চার চারটি হিট ছবিতে (বারাসাত, দুলারি, আন্দাজ , মহল) গান গেয়ে সবার মন জয় করেন। 'মহল ' এর বিখ‍্যাত গান  ‘আয়েগা আনেওয়ালা’ খুব হিট হয়েছিল। এরপর আর তাঁকে পিছু ফিরে তাকাতে হয়নি ।

এরপর ষাটের দশকে ‘পিয়ার কিয়া তো ডারনা কিয়া’ বা ‘আজিব দাসতা হ্যায় ইয়ে’ উপহার দিলেন ভারতবাসীকে। এরপর তিনি কাজ করলেন সেযুগের স্বনামধন‍্য সুরকারদের সাথে শংকর জয়কিশান,এস ডি বর্মন,নওশাদ,হেমন্ত কুমার এবং সলিল চৌধুরী। তাঁর  ‘এ মেরে ওয়াতান কে লোগো গান শুনে কেঁদে ফেলেছিলেন নেহেরু। এতই সুমধুর কন্ঠ স্বর তাঁর। তাইতো তাকে বলিউডের নাইটেঙ্গেল আখ‍্যা দেওয়া হয়।

এসব হিন্দি গানের পাশাপাশি তিনি গেয়েছেন প্রায় ২০০ টির কাছাকাছি বাংলা গান‌। বাংলা গান করার জন‍্য শিখেছেন বাংলা ভাষা। আর ভাষা শিখতে শিখতে বাংলা ভাষার প্রেমে পড়ে গিয়েছিলেন তিনি। বাংলা ভাষায় তিনি প্রথম দুটি রবীন্দ্রসঙ্গীত গেয়েছিলেন  'বউ ঠাকুরানির হাট' সিনেমায়। তবে অনেকের মতে তাঁর গাওয়া  প্রথম বাংলা গান "প্রেম একবারই এসেছিল জীবনে"। এইসব গানগুলি ছাড়াও বাঙালী মনকে তিনি উপহার দিয়েছেন অজস্র বাংলা গান।

Favoruite Foods of Lata Ji

লতাজী গানের পাশাপাশি ভালোবাসতেন খেতে। গাজরের হালুয়া, সি-ফুড, স্পাইসি ফুড খেতে ভালোবাসতেন। তাঁর মিষ্টি কন্ঠ বজায় রাখতে তিনি খেতেন কাঁচালঙ্কা। খেতে ভালো বাসতেন পানি পুরী, কোলাপুরি মটন। দুপুরে রোজ খেতেন রোজ ডাল, শাক-সবজি, ভাত কিংবা রুটি খেতেন। রাত ৯ টার মধ‍্যে খাওয়া দাওয়া সেরে ফেলতেন তিনি। 

Lata Mangeshkar Married or Unmarried?

লতা মঙ্গেশকর বিয়ে করেননি। লতাজীর বন্ধুত্ব ছিল রাজশাহীর ডুঙ্গাপুরের রাজ সিং এর সাথে। তিনি ছিলেন রাজা আবার ক্রিকেটারও ছিলেন। দুজনে একে অপরকে ভালোবাসতেন। কিন্তু তিনি যেহেতু রাজা ছিলেন তাই তাঁর অনুমতি ছিল না কোনো সাধারণ মেয়েকে বিয়ে করার। তাই আর লতাজী কে বিয়ে করতে পারেননি। তাই আজীবন লতাজী অবিবাহিতা ছিলেন। 

Lata Mangeshkar Superhit Hindi Songs

জিয়া বেকারার হ্যায় 
মন দোলে মেরা তন দোলে 
আজারে পরদেশী 
তুঝসে নারাজ নেহি
লুকাছুপি
আল্লা তেরো নাম
লগ যা গলে
মেরা সায়া সাথ হোগা

Lata Mangeshkar Hit Bengali Songs

প্রেম একবার এসেছিল নীরবে
আষাঢ়–শ্রাবণ মানে না তো মন
ও মোর ময়না গো
ও পলাশ ও শিমুল
আকাশপ্রদীপ জ্বেলে
রজনী এখনও বাকি
যা রে উড়ে যা রে পাখি

Awards

১৯৫৮ তে পান ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড। ১৯৬৯ সালে পান পদ্মভূষণ । ১৯৬৯ সালে পান দাদাসাহেব ফালকে। ১৯৯৯ এ পান পদ্মবিভূষণ। ২০০১ এ পান ভারতরত্ন পুরষ্কার। এছাড়াও কিছু সিনেমায় গানের জন‍্য তিনি সেরা প্লেব‍্যাক পুরষ্কার পান। সেগুলি হল  পরিচয়(১৯৭২), সেরা কাগজ (১৯৭৪), কিন্তু (১৯৯০)। কোলাপুর , খয়রাগড় , হায়দ্রাবাদ এই তিনটি বিশ্ববিদ‍্যালয় থেকে ডক্টরেট খেতাব পেয়েছিলেন। 

Death

কোভিড আক্রান্ত হয়ে ৮ ই জানুয়ারী মুম্বাইয়ের ব্রীচ ক‍্যান্ডি হাসপাতালে তিনি ভর্তি ছিলেন। শারীরিক অবণতির কারণে ৬ ই ফেব্রুয়ারী তিনি মারা যান। মৃত‍্যুকালে তাঁর বয়স ছিল ৯২।


Lata Mangeshkar FAQs

Q. Who is Lata Mangeshkar?
Ans. Lata Mangeshkar also known as 'The Nightingale of India' is an Indian legendary playback singer and music composer.
Q. When Was Lata Mangeshkar Died?
Ans. Lata Mangeshkar Died on 6 February 2022. 
Q. What is The Marital Status or Husband Name of Lata Mangeshkar?
Ans. Lata Mangeshkar was never married to her supposed lover Raj Singh Dungarpur and remained Single.
Q. When Was Lata Mangeshkar Born?
Ans. Lata Mangeshkar Was Born in 28 September 1929.
Q. What is The Real Name of Lata Mangeshkar?
Ans. The previous or real name of Lata Mangeshkar is Hema Mangeshkar.

Tags: Lata Mangeshkar Biography in Bengali, Lata Mangeshkar Death, Songs, Family, Awards, Husband, Laser Known Facts About Lata Mangeshkar, লতা মঙ্গেশকর এর জীবনী, লতা মঙ্গেশকর এর অজানা গল্প, লতা মঙ্গেশকর এর বাংলা গান, লতা মঙ্গেশকর এর হিন্দি গান
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url