Jeet Gannguli (জিৎ গাঙ্গুলি) Biography, Family, Wife, Age, Height, Songs, Awards

Jeet Gannguli

Jeet Gannguli Biography in Bengali

জিৎ গাঙ্গুলি হলেন বাংলার একজন বিখ্যাত গায়ক ও সঙ্গীত পরিচালক। প্রায় এক দশক যাবৎ বলিউড ও টলিউড ফিল্ম ইন্ডাস্ট্রিতে আধিপত্য বজায় রেখেছেন তাঁর অসাধারন সঙ্গীত রচনার দক্ষতার মাধ্যমে। 'আশিকি ২' সিনেমার গান রচনা করার পর থেকে তাঁর সুনাম ছড়িয়ে গেছে দেশ ও বিদেশে।

Jeet Gannguli (Ganguly) Biodata and Personal Information

  • নাম: জিৎ গাঙ্গুলি
  • প্রকৃত নাম: চন্দ্রজিৎ গাঙ্গুলি 
  • জন্ম: ২৪ মে, ১৯৭৭ (মুম্বাই, ভারত)
  • বর্তমান নিবাস: বরানগর, কলকাতা
  • শিক্ষা: কলকাতা বিশ্ববিদ্যালয়
  • পেশা: সঙ্গীত পরিচালনা, সঙ্গীত শিল্পী (গায়ক)
  • কর্ম জীবন: ২০০১-বর্তমান
  • স্ত্রী: চন্দ্রানী গাঙ্গুলি
  • উচ্চতা: ৫ ফুট ৭ ইঞ্চি (প্রায়)
  • ধর্ম: হিন্দু
  • জাতীয়তা: ভারতীয়

প্রারম্ভিক জীবন - Early Life of Jeet Gannguli

জিৎ গাঙ্গুলি মুম্বই তে ২৪ মে, ১৯৭৭ সালে একটি ব্রাহ্মণ পরিবারে জন্মগ্রহন করেন। পিতা শ্রী কালী গাঙ্গুলি সুপরিচিত সঙ্গীতজ্ঞ ছিলেন। শৈশব থেকেই তাঁর গানের প্রতি ঝোঁক ও ভালোবাসা ছিল। মাত্র ৩ বছর বয়স থেকেই সঙ্গীত জগতের সাথে তার আলাপ। পিতা কালী গাঙ্গুলি ও পিসি শিবানী রায় চৌধুরীর হাত ধরে তার সঙ্গীত শিক্ষার হাতে খড়ি। এরপর বিখ্যাত গিটারিস্ট কার্লটন কিটো এর কাছ থেকে শেখেন ওয়েস্টার্ন ক্লাসিকাল মিউজিক, জ্যাজ ও রক মিউজিক। 

বরানগর রামকৃষ্ণ মিশন আশ্রম থেকে স্কুল জীবনের পুঁথিগত শিক্ষা সম্পন্ন করেন। এরপর স্নাতক পাশ করেন কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে।

কর্ম জীবন - Jeet Gannguli Career

জিৎ গাঙ্গুলি প্রীতমের সাথে ২০০১ সালে 'তেরে লিয়ে' চলচ্চিত্রে সঙ্গীত রচনার মাধ্যমে সঙ্গীত জীবনের যাত্রা শুরু করেছিলেন। বছর শেষে অর্থাৎ ২০০২ তে , তিনি সঞ্জয় গাদভি পরিচালিত 'মেরে ইয়ার কি সাদি হ্যায়' চলচ্চিত্রের জন্য সঙ্গীত রচনা করেন। তারপর তিনি মর্নিং ওয়াক, মুম্বাই কাটিং এবং ব্লাড মানি সহ অনেকগুলো সুপার হিট সিনেমার জন্য গান রচনা করেন।

২০১৩ সালে 'আশিকি ২' মুভিতে তাঁর অসাধরন সঙ্গীত প্রদানের মাধ্যমে তিনি ফিল্ম ফেয়ার পুরস্কারে সম্মানিত হয়েছিলেন এবং বেশ খ্যাতি অর্জন করেন। এই সিনেমাটি বলিউডের বক্স অফিসে বেশ আলোড়ন সৃষ্টি করেছিল। সিনেমার সমস্ত গান যে কতটা জনপ্রিয় হয়েছিল তা আর বলার অপেক্ষা রাখে না।

বলিউডের পাশাপাশি টলিউড ইন্ডাস্ট্রিতে পা দেন ২০০৪ সালে 'প্রেমী' চলচ্চিত্রে সঙ্গীত পরিচালনার মাধ্যমে। আশা, লতা, কিশোর, সানু, উদিত এই যুগের পর যখন বাংলা গানের জনপ্রিয়তা কমে এসেছিলো তখন জিৎ গাঙ্গুলি তার অসাধারন প্রতিভার মাধ্যমে বাংলা গানে এক অনন্য পরিবর্তন নিয়ে আসেন এবং সারা বাঙালি কে গানের জাদুতে মাতিয়ে রাখেন।

দেব অভিনীত চ্যালেঞ্জ, চ্যালেঞ্জ ২, পরান যায় জ্বলিয়া রে, দুজনে, পাগলু, পাগলু ২ এবং সুপারস্টার জিৎ অভিনীত দুই পৃথিবী, ১০০% লাভ, আওয়ারা এই সমস্ত সিনেমায় তাঁর দুর্দান্ত কাজ আমাদের সকলের ছোটবেলার স্মৃতিকে চাঙ্গা করে তোলে। দেব ও কোয়েল অভিনীত বলো না তুমি আমার সিনেমার তাঁর তৈরী করা 'লে পাগলু ডান্স' গানটি বাংলা গানের ডান্স মিউজিক এর ধারায় এক আলাদা মাধুর্য সৃষ্টি করেছিল তার প্রমান পাওয়া যায় গানটির বহুল জনপ্রিয়তার মাধ্যমে।

ব্যাক্তিগত জীবন - Personal Life of Jeet Gannguli

চন্দ্রানী গাঙ্গুলির সাথে তাঁর গাঁট বন্ধন হয়।

পুরস্কার ও সম্মাননা - Awards

২০০৬ সালে যুদ্ধ সিনেমার জন্য বাংলা ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডস পান এবং শুভদৃষ্টি সিনেমার জন্য আনন্দলোক পুরস্কার পান। এছাড়াও এম এল এ ফাটাকেষ্ট (২০০৭), চিরদিনই তুমি যে আমার (২০০৯), চ্যালেঞ্জ (২০১০), পরাণ যায় জ্বলিয়া রে (২০১০), বাপি বাড়ি যা (২০১৩), বস (২০১৪), রংবাজ (২০১৪) এই সমস্ত সিনেমার জন্য টেলি সিনে অ্যাওয়ার্ডস, আনন্দলোক অ্যাওয়ার্ডস, ষ্টার জলসা এন্টারটেনমেন্ট অ্যাওয়ার্ড, কালাকার অ্যাওয়ার্ড, মির্চি মিউজিক অ্যাওয়ার্ডস (বাংলা), জি বাংলা গৌরব সম্মান অ্যাওয়ার্ড ইত্যাদি পুরস্কারে সম্মানিত হন।

বাংলার পাশাপাশি হিন্দিতে মর্নিং ওয়াক (২০০৯), আশিকী ২ (২০১৩), সিটিলাইট (২০১৫), ইয়াঙ্গিস্তান (২০১৫) এই সকল চলচ্চিত্রে কাজ করার জন্য তাঁর ঝুলিতে রয়েছে মির্চি মিউজিক অ্যাওয়ার্ডস, বিগ ষ্টার এন্টারটেইনমেন্ট অ্যাওয়ার্ডস, বলিউড হাঙ্গামা সার্ফারস চয়েস মিউজিক অ্যাওয়ার্ডস, গ্লোবাল ইন্ডিয়ান মিউজিক একাডেমি অ্যাওয়ার্ডস, জি সিনে অ্যাওয়ার্ডস, ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডস, আই আই এফ এ অ্যাওয়ার্ডস, গ্লোবাল ইন্ডিয়ান মিউজিক একাডেমি অ্যাওয়ার্ডস ইত্যাদি।

বিখ্যাত বাংলা গান - Jeet Gannguli Bengali Songs

বোঝেনা সে বোঝে না
রিমঝিম এ ধারাতে
বড় একা একা লাগে
১০০% লাভ
মিছরির দানা
ভজ গৌরাঙ্গ
পরান যায় জ্বলিয়া রে
জানে মন
মন
আজ আমায়
মন বলেছে আমার
বল খুঁজি তোকে আর কিসে
লে পাগলু ডান্স
বস টাইটেল ট্র্যাক
আজ চাই তোকে খোলাখুলি বলতে
মন বোঝে না
পড়লে মনে তোমাকে
আই লাভ ইউ
তুই হবি আমার
চিনতে পারলি না
তোকে নিয়ে বাঁচবো আমি
মনের রেডিও
মিসড কল
কি করে তোকে বলবো
বল না আর

বিখ্যাত হিন্দি গান - Jeet Gaanguli Hindi Songs

Tere Liye (All Songs)
Muskurane Ki Wajah
Chand Aasmano Se Laapata
Chahun Main Ya Na
Sun Le Zara
Hamari Adhuri Kahani
Jo Tere Sang
Le Chala
Khamoshiyan
Piya Aaye Na
Suno Na Sange Mar Mar
Do Char Din
Theher Jao Na
Barsat Mein
Koi Karega Na Tumse Pyaar
Tere Naal Rehna
Jitni Dafa
Suna Hai

Jeet Gaanguli FAQs (প্রশ্নোত্তর)

Q. Who is Jeet Gannguli?

Ans. A Bengali and Hindi score composer, Jeet Gannguli, or Chandrajeet Ganguly, was born on 24 May 1977. He is more commonly known by his first name, Jeet. He composes music for films as a music director in Bollywood.

Q. Who is Jeet Ganguly Sister?

Ans. Subhashree Ganguli

Q. What is the age of Jeet Ganguly?

Ans. As of 2022, He is now 44 years old.

Q. What is the father name of Jeet Ganguly?

Ans. Sri Kali Gannguli is the father of Jeet Gannguli.

Q. Who is Jeet Gannguli's wife?

Ans. He is married to Chandrani Ganguli.



Tags: Jeet Ganguly, Jeet Gannguli Biography, Difference Between Jeet Ganguly and Actor Jeet, Jeet Ganguly Wife, Jeet Ganguly Father, Jeet Ganguly Sister, Jeet Gaanguli Filmography, জিৎ গাঙ্গুলি, জিৎ গাঙ্গুলির জীবনী
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url