Kishore Kumar (কিশোর কুমার) Biography, Age, Death, Wife, Family, Songs, Awards

Kishore Kumar

Kishore Kumar Biography in Bengali

'সেই রাতে রাত ছিল পূর্ণিমা' কিংবা ' এই তো জীবন যাক না যেদিকে যেতে চায় প্রাণ '  কিংবা 'এই তো হেথায় কুঞ্জছায়ায়' এইসব গানের সুর গানের কথা আজও বাঙালীর মননে সুগঠিত ভাবে অঙ্কিত রয়েছে। যাঁর জন‍্য মানুষের মনে এই গানগুলো বহুবছর পরও গেঁথে আছে, তিনি হলেন কিশোর কুমার। বাঙালীর এই সুপারষ্টার গায়ক এত সুন্দর ভাবে এত সাবলীল ভাবে গেয়েছেন যে, বহু বছর পুরানো হলেও মানুষের কাছে প্রথম দিনের মতই নতুন।

তাঁর গানের সুর যেন চিরন্তন , যার শেষ নেই, শুধু শুরুই আছে। এখনকার সময়ের তরুণ প্রজন্মরাও বাসে যেতে যেতে কানে হেডফোন লাগিয়ে  'জিন্দেগী এক সফর'  চালিয়ে গানের রস আস্বাদন করেন। বাঙালীর মননে যিনি এত বছর ধরে গেঁথে আছেন, একবার দেখেই নেওয়া যাক, তাঁর জীবনের সংক্ষিপ্ত জীবনকাহিনী

কিশোর কুমারের জীবনী - Biodata, Personal Details

  • জন্ম: ৪ আগস্ট, ১৯২৯
  • জন্মস্থান: খান্দোওয়া, মধ‍্যপ্রদেশ
  • জন্মনাম: আভাস কুমার গঙ্গোপাধ‍্যায়
  • পিতা: কুঞ্জলাল গাঙ্গুলী।
  • মাতা: গৌরি দেবী।
  • দাদা: অশোক কুমার ও অনুপ কুমার
  • দিদি: সীতা দেবী
  • ভাগনা: বাপ্পি লাহিড়ী
  • পেশা: সঙ্গীতশিল্পী, গীতিকার, সুরকার, অভিনেতা, চলচ্চিত্র পরিচালক, চিত্রনাট‍্য রচয়িতা, রেকর্ড প্রযোজক।
  • দাম্পত‍্য সঙ্গী: রুমা গুহঠাকুরতা (১৯৫৩-৫৮), মধুবালা (১৯৬০- ৬৯), যোগীতা বালি (১৯৭৬-৭৮), লীনা চন্দ্রভারকার ( ১৯৮০-৮৭)
  • সন্তান: অমিত কুমার, সুমিত কুমার
  • কর্মজীবন: ১৯৪৬- ১৯৮৭
  • প্রথম সিনেমা: ‘Shikari’(১৯৪৬) 
  • প্রথম গাওয়া  গান: মরণ কি দুয়ায়ে কিউ মাঙ্গু'
  • মোট গানের সংখ‍্যা: ২,৭০৩টি
  • পছন্দের খাবার: ইলিশ, জিলাপি
  • মৃত‍্যু: ১৩ অক্টোবর ১৯৮৭
  • মৃত‍্যুকালে বয়স: ৫৮
  • জাতীয়তা: ভারতীয়
  • ধর্ম: হিন্দু

জন্ম - Kishore Kumar Birthday

কিশোর কুমার ১৯২৯ সালের ৪ ই আগস্ট ৪ টের সময় মধ‍্যপ্রধেশের খান্ডোয়া জেলায় জন্মগ্রহণ করেন। তাঁর জন্মের নাম আভাস কুমার গঙ্গোপাধ‍্যায়। তাঁর ডাক নাম ছিল কিশোর। 


পিতা ও মাতা

তাঁর পিতার কুঞ্জলাল গাঙ্গুলী। তিনি ছিলেন উকিল। তাঁর মাতার নাম গৌরি দেবী, তিনি ছিলেন একজন গৃহকর্তী।


দাদা

কিশোর কুমারের বড় দাদার নাম অশোক কুমার। তিনি ছিলেন হিন্দি সিনেমার তারকা। অশোককুমারের জন্মগত নাম ছিল কুমুদলাল গঙ্গোপাধ‍্যায়। তাঁর অভিনীত বিখ‍্যাত সিনেমা গুলি হল, রাখী, গুমরাহ, আশীর্বাদ। 

কিশোর কুমারের মেজ দা অনুপ কুমারও ছিলেন হিন্দি চলচ্চিত্রের অভিনেতা। অনুপকুমারের জন্মগত নাম ছিল কল্যাণকুমার গঙ্গোপাধ্যায়। তাঁর একটি দিদি ছিল নাম সীতা দেবী। 


ছেলেবেলা - Kishore Kumar Childhood

তিনি ছোটো থেকেই গায়ক কুন্দন লাল সায়গলের বড় ভক্ত ছিলেন। তিনি সায়গলের গানগুলো নকল করে গায়তেন। তাঁর বড় দা অশোক কুমার হিন্দি চলচ্চিত্র জগতে বেশ সফলতা লাভ করেন, তাঁর সেই সফলতার প্রভাব পড়েছিল কিশোর কুমারের উপর। কিশোর তাই ছোটো থেকেই বলিউডের বিখ‍্যাত গায়কদের গান নকল করে গাইতেন। তখন কিন্তু প্রথাগত ভাবে গান শেখেননি।  গান না শিখেই ছোটোবেলা থেকে তিনি খুব সুন্দর ভাবে গান করতে পারতেন। কিশোর কুমার ছিলেন খুব মজার মানুষ। সবসময় রসিকতায় মজে থাকতেন।


কর্ম জীবনে প্রবেশ

কিশোর কুমারের বড় পর্দায় অভিনেতা হিসাবে আত্মপ্রকাশ ঘটে ১৯৪৬ এর শিকারী ছবির মাধ‍্যমে। কিন্তু তিনি ভালোবাসতেন গান করতে, অভিনয় নয়।এরপর ১৯৫১ তে আন্দোলন চলচ্চিত্রে অভিনেতা হিসাবে কাজ করেন। ১৯৫৪ এর পর নউকরি, নিউ দিল্লী, আশা, চালতি কা নাম গাড়ি, হাফ টিকিট, পারোসান, ঝুমরু ইত‍্যাদি চলচ্চিত্রে অভিনয় করেন। ১৯৪৬ থেকে ১৯৫৫ পর্যন্ত মোট২২ টি ছবিতে অভিনয় করেছেন‌। কিন্তু সববেশিরভাগ ছবিই ফ্লপ করে।

কিশোর কুমারের সংগীতের  কর্মজীবন শুরু হয় ১৯৪৯ সাল থেকে। তিনি প্রথম দেবানন্দ অভিনীত ' জিদ্দি ' সিনেমায় প্রথম গান গেয়েছেন। তাঁর প্রথম গান মরণ কি দুয়ায়ে কিউ মাঙ্গু'। তিনি ১৯৬৮ সাল পর্যন্ত শুধু দেবানন্দের অভিনীত ছবিতেই গান গাইতেন। তারপর যখন তিনি জনপ্রিয় হন তখন অনান‍্য অভিনেতা দের অভিনীত ছবিতে গান গাইতেন। গানের মাধ‍্যমে জিতে নিলেন মানুষের মন। প্রথম দিকে যখন তিনি অভিনয় করতেন দর্শকরা তাঁর অভিনয় তেমন একটা পছন্দ করতেন না, বরং তাঁর গান এর  জন‍্যই দর্শকদের মনে তিনি জায়গা করে নিয়েছেন। 

তাঁর অনুপ্রেরণা ছিল কুন্দল লাল সায়গল, রবীন্দ্রনাথ ঠাকুর এর। প্রথম দিকে তিনি কুন্দল লাল সায়গল এর অনুকরণে গান গাইতেন। শচীন দেব বর্মন এই অভ‍্যাস ত‍্যাগ করতে বলেন। এই কথা তাঁর জীবনে ম‍্যাজিকের মত লাগল। তিনি নতুন ভাবে নতুন পদ্ধতিতে গান গাইতে শুরু করলেন। ওই সমসাময়িক দুই বিখ‍্যাত গায়ক মহম্মদ রফি ও মুকেশ কে ছাড়িয়ে গিয়েছিল তাঁর কন্ঠ। এরপর তাঁকে আর ফিরে তাকাতে হয়নি চলতে থাকে তাঁর পথচলা।

১৯৬৯ এ রাজেশ খান্না পরিচালিত 'আরাধনা' সিনেমায় কিশোর কুমার মাত্র তিনটি গান করেন, 'রূপ তেরা মস্তানা' , 'কোরা কাগজ থা ইয়ে মন মেরা' , ' মেরে সপনে কি রানী'। এই তিনটে গান এতটাই জনপ্রিয় হয়ে উঠল যে কিশোর কুমারের জনপ্রিয়তা অনেকটাই বেড়ে গেল। 

শুধু হিন্দি গান নয়, বাংলা আধুনিক গানেও তিনি সমান ভাবে জনপ্রিয়। মহানায়ক উত্তমকুমারের জন‍্য গান গেয়েছেন। এছাড়া তিনি গেয়েছেন রবীন্দ্রসঙ্গীতও। সত‍্যজিৎ রায়ের চারুলতা সিনেমায় গেয়েছেন, ' আমি চিনি গো চিনি'। এছাড়াও আরো বিখ‍্যাত চলচ্চিত্রে তিনি রবীন্দ্রসঙ্গীত গেয়েছেন। সত‍্যজিৎ রায় নিজে বলেছেন, কিশোরের গান সব পরিবেশেই মানিয়ে যায়। এই গানের জন‍্য তিনি কোনো পারিশ্রমিক নেননি। 

সারা জীবনে তিনি বাংলা, হিন্দি, মারাঠি, গুজরাতি, অসমীয়া, কন্নড়, ভোজপুরি, উর্দু, মালায়লম প্রভৃতি ভাষায় গান উপহার দিয়েছেন মানুষকে।


বিবাহিত জীবন - Kishore Kumar Married Life

কিশোর কুমারের বিবাহিত জীবন সুখের ছিল না। তিনি চারবার বিয়ে করেন। প্রথমে বিয়ে করেন ১৯৫০ সালে সত‍্যজিৎ রায়ের ভাইজি রুমা গুহাঠাকুরতাকে। রুমা ছিলেন অভিনেত্রী, গায়িকা ও সমাজকর্মী। তাঁর ছেলে অমিত কুমার জন্মগ্রহণ করার পর কিশোর কুমার চেয়েছিলেন ওসব ছেড়ে রুমা যেন ছেলেকে নিয়ে বাড়িতেই সময় কাটাক। কিন্তু রুমা এই সিদ্ধান্ত মানতে পারেননি। তাই এই বিয়ে বেশিদিন টেকেনি। মাত্র ৮ বছর টিকেছিল। 

এরপর বিয়ে করেন ১৯৬০ সালে মধুবালাকে। সেটাও বেশিদিন টেকেনি। মাত্র ৯ বছরেই সীমাবদ্ধ ছিল। কারণ গঙ্গোপাধ‍্যায় পরিবার সেই বিয়ে মেন নেয়নি। শোনা যায় বিয়ের একমাস পরেই তিনি গুরুতর অসুস্থ হন। নিজের বাংলোতে ফিরে যান। তাঁর হৃৎপিন্ডে জন্মগত ছিদ্র রয়েছে তাই তিনি বড়জোর দু বছর বাঁচবেন। ৩৬ বছর বয়সে মধুবালা মারা যান। আরো শোনা যায় মধুবালাকে বিয়ে করার জন‍্য ঈসলাম ধর্ম গ্রহণ করেন এবং নাম বদলে করিম আবদুল নাম টি গ্রহণ করেন। 

মধুবালার মৃত‍্যুর পর ১৯৬০ এ বিয়ে করেন যোগীতা বালিকে। এই বিয়ে তিন বছর টিকেছিল। কারণ বিয়ের দু বছর পরেই 'খোয়াব ' চলচ্চিত্রের মাধ‍্যমে মিঠুন-যোগীতার আলাপ হয়। একে অপরের প্রেমে পড়েন। এরপরেই কিশোরের কাছ থেকে সরে আসেন যোগীতা।

এরপর আলাপ হয় লীনা চন্দাভারকারের সাথে। লীনার বিয়ের ১১ মাসের মধ‍্যে প্রথম স্বামীকে হারান। স্বামীর মৃত‍্যুর পর কাজের সূত্রেই কিশোরের সাথে আলাপ হয় তাঁর। তবে লীনা প্রথমে বিয়ে করতে চাননি। কারণ লীনার থেকে কিশোর ছিলেন ২১ বছরের বড়। এবং কিশোরের আগে তিনবার বিয়ে হয়েছে। এরপর পরিবারের সবার সম্মতি থাকায় ১৯৮০ তে  বিয়ে করেন লীনা চন্দাভারকারকে। এটাই এখন তাঁর বর্তমান স্ত্রী।


সন্তান - Children

কিশোর কুমারের দুটি সন্তান অমিত কুমার ও সুমিত কুমার। অমিত কুমার ছিলেন রুমা গুহঠাকুরতার সন্তান। আর সুমিত কুমার ছিলেন লীনা চন্দ্রভারকারের সন্তান।

কিশোর কুমারের খাওয়া দাওয়া - Favouraite Foods of Kishore Kumar


তিনি মদ‍্যপান করতেন না। তিনি পছন্দ করতেন বাঙালী খাবার । লুচি মাংস, আলুরদম, বেগুন ভাজা ইত‍্যাদি।  তিনি এতটাই মাছের প্রতি দূর্বল ছিলেন যে তাঁর সাথে যদি কেউ  দেখা করতে আসেন তাহলে তাঁর জন‍্য সেই অতিথি মাছ নিয়ে আসতেন। এমনকি তাঁকে গান রেকর্ডিং এ রাজি করানোর জন‍্য মাছ ঘুষ দিতেন। ঈলিশ মাছ ছিল তাঁর প্রিয়। তিনি দুটি খাবারকে ভয় পেতেন, বিরিয়ানি আর সিঙ্গারা। বিরিয়ানি খেলে সুরের সমস‍্যা হত তাই তিনি খেতেন না, আর সিঙারা খেলে গ‍্যাসের তাই তিনি খেতেন না। 

কিশোর কুমারের বিখ‍্যাত হিন্দি গান - Kishore Kumar Top Hit Hindi Songs

Khai Ke Pan Banaras
Rup Tera Mastana
Zindegi Ek Safar Suhana
De De Pyar De
O Sathi Re
Mere Mehboob
Humen Tumse Pyar Kitna
Agar Tum Na Hote
Om Shanti Om
Kuchh Toh Log Kahenge
Rimjhim Gire Sawan
Tere Bina Zindegi Se
Mere Swapno Ki Rani
Pal Pal Dil Ke Paas
Mere Naina Sawan Bhadon
Meri Bheegi Bheegi Si
Haan Pehli Bar
Woh Sham Kuchh Ajeeb Thi
Taki o Taki
Bachna Ae Haseeno
Kora Kagaz Tha
Aapki Ankhon Mein Kuch
Yeh Raatein Yeh Mausam
Pyar Deewana Hota Hai
Bheegi Bheegi Raaton Mein
O Mere Dil Ke Chain
Pag Ghungroo Baandh
Aaj Kahin Na Jaa
Bhole o Bhole
Nainon Mein Swapna


কিশোর কুমারের বিখ‍্যাত বাংলা গান - Kishore Kumar Bengali Hit Songs

আজ এই দিনটাকে
চিরদিনই তুমি যে আমার
ছেড়োনা ছেড়োনা হাত
আমি যে কে তোমার
ওপারে থাকবো আমি
যদি হই চোর কাঁটা
এইতো জীবন
প্রেম বড়ো মধুর
পৃথিবী বদলে গেছে
নয়ন সরসী কেন
আকাশ কেনো ডাকে
একদিন পাখি উড়ে
আধো আলো ছায়াতে
সেই রাতে রাত ছিল পূর্ণিমা
আশা ছিল ভালোবাসা ছিল
কি আশায় বাঁধি খেলাঘর
আজ মিলন তিথির পূর্ণিমা চাঁদ
ওগো নিরুপমা
আমার পূজার ফুল
জানি যেখানেই থাকো
কি দারুন দেখতে
তোমরা যতই আঘাত করো
তোমার বাড়ির সামনে দিয়ে আমার
আমারও তো গান ছিল
চোখের জলের হয়না কোনো রঙ
আমার স্বপ্ন তুমি
হয়তো আমাকে কারো মনে নেই
সিং নেই তবু নাম তার সিংহ

পুরষ্কার ও সম্মাননা - Award List of Kishore Kumar

তিনি বেশ কয়েকটি গানের জন‍্য পরপর আটবার ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড পেয়েছেন। এখনো পর্যন্ত পরপর এতবার কেউ পায়নি। যে গান গুলির জন‍্য পেয়েছেন সেগুলি হল-  রুপ তেরা মস্তানা (১৯৭০), দিল অ্যাইসা কিসি নে মেরা (১৯৭৬), খাইকে পান বানারাস ওয়ালা (১৯৭৯), হাজার রেহেন মুডকে দেখেন (১৯৮১), পাগ ঘুঙরু বাধ( ১৯৮৩), আগার তুম না হতে (১৯৮৪), মাঞ্জিলে আপনি জাগা হ‍্যান ( ১৯৮৫), সাগর কিনারে (১৯৮৬)।

১৯৭৫ সালে কোরা কাগজ সিনেমায় গানের জন‍্য  "সেরা নেপথ্য গায়ক" হিসাবে পুরষ্কার পান। এছাড়া আরো সিনেমায় পুরষ্কার পান। সেগুলি হল,  আনন্দ (১৯৭১), আন্দাজ (১৯৭২), হরে রাম হরে কৃষ্ণ (১৯৭৫)।


খ‍্যাতি - Kishore Kumar Biopic

অনুরাগ বসু কিশোর কুমারের বায়োপিক নির্মাণ করেন। তাঁর চরিত্রে অভিনয় করেছেন রণবীর কাপুর। 


মৃত‍্যু - Kishore Kumar Death

শেষ জীবনটা বড্ড একাকীত্বে কাটছে। ১৯৮৭ সালের ১৩ ই অক্টোবর মাত্র ৫৭ বছর বয়সে হার্ট অ্যাটার্কে তাঁর মৃত‍্যু হয়। মৃত‍্যুর আগের দিনেও অর্থাৎ ১২ অক্টোবর তিনি স্টুডিয়োতে রেকর্ডিং করেন।

Kishore Kumar FAQs (প্রশ্নোত্তর)

Q. Who is Kishore Kumar?

Ans. Abhas Kumar Ganguly, better known by his stage name Kishore Kumar (born August 4, 1029 - Died October 13, 1987) was an Indian actor, playback singer, composer, and director.

Q. What is Kishore Kumar's last song?

Ans. The film Waqt ki Awaz (1988) featured his last song, 'Guru Guru', a duet with Asha Bhosle.

Q. What is the total number of songs Kishore Kumar has sung?

Ans. a total of 2703 songs have been recorded by Kishore Kumar in Hindi, Bengali, and other languages.

Q. Who is Kishore Kumar's wife?

Ans. There was no happiness in Kishore Kumar's married life. During his lifetime, he married four times. He married the following women - Ruma Ghosh (1950-1958), Madhubala (1960-1969), Yogeeta Bali (1976-1978), and Leena Chandavarkar (1980-1987)


Tags: Kishore Kumar Biography, Kishore Kumar Hit Songs, Kishore Kumar Age, Kishore Kumar Total Songs, Kishore Kumar Death Date, Last Song of Kishore Kumar, কিশোর কুমার, কিশোর কুমারের জীবন
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url