Cartoonist Narayan Debnath: নারায়ন দেবনাথ এর জীবনী

Cartoonist Narayan Debnath

Narayan Debnath (Visual Artist) Biography in Bengali

'বাটুল দি গ্রেট' , ' হাঁদা ভোঁদা', ' বাহাদুর বেড়াল' এই গুলোই ছিল ছোট্টোবেলার স্মৃতিমধুর সঙ্গী, এখনকার দিনের মত মোবাইল সঙ্গী তখন ছিল না। আমাদের ছোটোবেলাকে এইসব মধুর স্মৃতিতে ভুলিয়ে রাখতেন যিনি তিনি হলেন নারায়ণ দেবনাথ। 'বাটুল দি গ্রেট' , ' হাঁদা ভোঁদা', ' বাহাদুর বেড়াল' এর স্রষ্ঠা। জেনে নেওয়া যাক তাঁর সম্পর্কে জেনে নেওয়া যাক সংক্ষিপ্ত জীবনী।

Cartoonist, Visual Artist Narayan Debnath Biodata, Personal Details

  • নাম:- নারায়ণ দেবনাথ
  • জন্ম:- ২৫ নভেম্বর ১৯২৫
  • মৃত‍্যু:- ১৮ জানুয়ারি ২০২২  
  • জন্মস্থান:- শিবপুর , হাওড়া
  • বয়স:- ৯৬
  • পেশা:- সাহিত‍্যিক

বাংলা কার্টুনিস্ট নারায়ন দেবনাথ এর এক সংক্ষিপ্ত জীবনী

জন্ম

বিখ‍্যাত কাটুর্নিস্ট ও কমিকস এর স্রষ্ঠা নারায়ণ দেবনাথ জন্মেছিলেন ২৫ নভেম্বর ১৯২৫ সালে। তাঁর আদি বাসস্থান ছিল বাংলাদেশের বিক্রমপুরে।  কিন্তু জন্মভিটে তাঁর হাওড়ার শিবপুরে। হিন্দু গার্লস স্কুলের কাছে থাকতেন।

পরিবার
তাঁর পিতার নাম হল হেমচন্দ্র দেবনাথ। এবং  মাতার নাম রমণসোনা দেবী।  তিন ভাইবোনের মধ‍্যে বড় ছেলে ছিলেন নারায়ণ। তাঁদের পরিবারে স্বর্ণের ব‍্যবসা ছিল। কিন্তু নারায়ণ দেবনাথের সেদিকে ঝোঁক ছিল না‌।

শিক্ষা জীবন
ছোটোবেলা থেকেই তাঁর ঝোঁক ছিল চিত্রকলা শিল্পের প্রতি। তাই তিনি দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালীন  ইন্ডিয়ান আর্ট কলেজে ফাইন আর্টস নিয়ে পড়াশোনা করেন। কিন্তু তিনি ডিগ্রি শেষ না করেই পড়াশোনা ছেড়ে দিলেন। ছেড়ে দিয়ে শিল্পের নেশায় মগ্ন হলেন। 

কর্মজীবন ও সাহিত‍্য জীবনে প্রবেশ 

পড়াশোনা ছেড়ে দিয়ে বিভিন্ন বিজ্ঞাপন কোম্পানিতে লোগো তৈরি এবং সিনেমার স্লাইড তৈরির কাজ করেন‍। এর ফাঁকেই শুরু করেন অনুবাদমূলক লেখা। কালিদাসের লেখা ত্রিবেণীর বাংলা অলংকরণ করেন। এরপর একদিন হাতে আসে ' শুকতারা' পত্রিকা। সেটা নেড়ে ঘেটে দেখতে থাকেন। এরপর একদিন কলেজ স্ট্রিটে যান কাজের জন‍্য। সেখানে গিয়ে জানতে পারেন, এই পত্রিকার প্রকাশনা সংস্থা ' দেব সাহিত‍্য কুটির'। আলাপ জমিয়ে নেন প্রকাশনা সংস্থার সঙ্গে। এরপরেই ১৯৫০ সাল থেকে তিনি শুরু করে দেন 'শুকতারা' এর অলংকরণ এবং প্রচ্ছদ এর কাজ।

সেদিনের পর থেকে আর নারায়ণকে ফিরে তাকাতে হয়নি। এরপর ১৯৫০ এর মাঝামাঝি শুরু করেন, 'আনন্দবাজার' পত্রিকার ' আনন্দমেলা তে কাজ শুরু করেন। আনন্দমেলাতেই শুরু হয় তাঁর কমিকসের যাত্রা। রবীন্দ্রনাথের জন্মদিন উপলক্ষ‍্যে  ' রবি ছবি' নামে ধারাবাহিক কমিকস। এরপর ১৯৬২ তে হাঁদা ভোঁদার কমিকস করেন। তবে নারায়ণ একমাত্র টারজান ছাড়া আর কোনো কমিকস পড়েননি। তাই তাঁর হাঁদা ভোঁদা এর চরিত্রকে নতুনত্ব দিতে, শুরু করলেন অনান‍্য বই পড়া।

বাড়ির আশেপাশে থাকা ছোটো দস‍্যি ছেলেমেয়েদের নিয়ে তৈরি করলেন 'হাঁদা ভোঁদা'। তখন এটি সাদা কালো তে প্রকাশিত হত। এরপর ১৯৬৫ তে তৈরি করলেন রঙিন ' বাঁটুল দি গ্রেট'।  আর এই কমিকস এর পটভূমি ছিল ভারত-পাকিস্তানের যুদ্ধ। এরপর হাঁদা ভোঁদার আদলে  ১৯৭৯ সালে তৈরি করেন 'নন্টে ফন্টে'। শুধু কমিকস নয়, এগুলির লেখা তিনি নিজেই লিখেছিলেন। তারপর কিশোরভারতীতে তৈরি করেন  'ম্যাজিশিয়ান পটলচাঁদ' কমিকস।

এছাড়াও দীনেশচন্দ্র চট্টোপাধ‍্যায় সম্পাদনায় লেখেন গোয়েন্দা গল্প  'ব্ল্যাক ডায়মন্ড ইন্দ্রজিৎ রায়' ।  তাই নারায়ণবাবু ভালোবাসেন নিজেকে কার্টুনিস্ট বা কমিকস আর্টিস্ট বলার চেয়ে শিশু সাহিত্যিক হিসেবেই পরিচয় দিতে। নন্টে ফন্টে, হাঁদা ভোঁদা , বাটুল এই কমিকস গুলো এতটা জনপ্রিয় হয়ে ওঠে যে, টেলিভিশনে সম্প্রচারিত হতে থাকে । 


নারায়ন দেবনাথ সম্পর্কে শান্তনু ঘোষ বলেন,
" নারায়ণবাবুর কাছে কমিক আঁকা ছিল একটা নয়টা-পাঁচটা চাকরি করার মতো। তিনি এটাকে কখনোই খুব মহান কোনো অর্জন হিসেবে দেখেননি, যেটির কোনো প্রামাণ্য দলিল বা সম্মানের প্রয়োজন। প্রাপ্য স্বীকৃতিটা তার জীবনে অনেক দেরি করে এসেছে। কিন্তু তাই বলে তিনি কখনো নিজের রাস্তা থেকে সরে গিয়ে সেসবের পেছনে ছোটেননি।"

বিখ‍্যাত কমিকস চরিত্র

হাঁদা ভোঁদা(১৯৬২)
বাটুল দি গ্রেট (১৯৬৫)
নন্টে ফন্টে (১৯৬৯)
ব্ল‍্যাক ডায়মন্ড ইন্দ্রজিৎ রায়
ডিটেকটিভ কৌশিক রায়
বাহাদুর বেড়াল
শুটকি আর মুটকি
পেটুক মাষ্টার বটুকলাল
ম‍্যাজিশিয়ান পটলচাঁদ

পুস্তক
নন্টে ফন্টে সমগ্র , বাঁটুল সমগ্র, হাঁদা ভোঁদা সমগ্র, বাহাদুর বেড়াল সমগ্র, ব্ল‍্যাক ডায়মন্ড রহস‍্য, গোয়েন্দা কৌশিক, রহস‍্য গোয়েন্দা কমিকস, ছবিতে মজার গল্প, বিবেকানন্দের চিত্রকথা, ডানপিঠে খাঁদু সমগ্র প্রভৃতি।

পুরষ্কার ও সম্মাননা

বঙ্গভূষণ ( ২০১৩), সাহিত‍্য একাডেমি ( ২০১৩) , পদ্মশ্রী ( ২০২১)। একমাত্র তিনিই ভারতীয় কার্টুনিস্ট হিসাবে ডি.লিট পান।
 
মৃত‍্যু 
২০২১ এর ২৪ শে ডিসেম্বর হৃদরোগের কারণে তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়। ১৮ ই জানুয়ারী ২০২২ এ তিনি আমাদের ছেড়ে চলে যান।

তাঁর তৈরি শিল্প যতদিন আছে, তিনি রয়েছেন মননে বরণে। তিনি অমৃত সুধা পান করেছেন, তাই তো তিনি আজ মরে গিয়েও জীবিত।

Narayan Debnath FAQs

Q. Who is Narayan Debnath?
Ans. Narayan Debnath was an Indian Writer, Author, Cartoonist, and Visual Artist who was born on November 25, 1925.

Q. What are the names of cartoon characters created by Narayan Debnath?
Ans. Handa Vonda (1962), Bantul The Great (1965), Nonte Fonte (1969), Bahadur Beral, Shutki Aar Mutki, Petuk Master Botuklal, Magician Potolchand Etc.

Q. Narayan Debnath death of death?
Ans. Narayan Debnath died on 18th January 2022. The cause of the death of Narayan Debnath was heart-related ailments. 

Q. Narayan Debnath Age?
Ans. As of 2022, Narayan Debnath is 96 Years Old.

Q. What is The Name Of Narayan Debnath's Wife?
Ans. Although Narayan Debnath was married, he never revealed the names of his wife and children.

Tags: Narayan Debnath Age Narayan Debnath Bio, Narayan Debnath Biography in Bengali, Narayan Debnath Death News, Narayan Debnath Wiki, Narayan Debnath Birth Place, Narayan Debnath Died, Narayan Debnath Cause Of Death, Narayan Debnath Date of Birth, Interesting Facts About Narayan Debnath
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url