Shreya Ghoshal Biography in Bengali - শ্রেয়া ঘোষালের জীবনী

Shreya Ghoshal Biography in Bengali

শ্রেয়া ঘোষাল কে? কী তাঁর আসল পরিচয়? - Shreya Ghoshal Biography

"তুই ছুলি যখন, তোরই হল এ মন" এই মন মুগ্ধ করা গান যার কন্ঠে, তিনি হলেন শ্রেয়া ঘোষাল। এই গানের কন্ঠ এতটাই মুগ্ধ করে যে, আমরা হারিয়ে যায় প্রেমের অতলে, ভাবনার অতলে। এই এত সুন্দর কন্ঠ যার, তাঁর সম্পর্কে কী আপনি জানেন, না জানলে জেনে নিন, শ্রেয়া ঘোষালের জীবনের অজানা কাহিনী।

Shreya Ghoshal Biodata, Family, Personal Details

  • নাম: শ্রেয়া ঘোষাল
  • জন্ম: ১২ মার্চ, ১৯৮৪
  • জম্নস্থান: বহরমপুর, মুর্শিদাবাদ, পশ্চিমবঙ্গ
  • বয়স (২০২২ অনুযায়ী): ৩৭ বছর
  • পেশা: সঙ্গীত শিল্পী
  • কর্মজীবন: ১৯৯৭-বর্তমান
  • স্বামী: শিলাদিত্য মুখোপাধ্যায় (২০১৫)
  • পুত্র: দিব্যান

জন্ম - Shreya Ghoshal Birthday

পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদ জেলার বহরমপুরে এক সম্ভ্রান্ত বাঙালি ব্রাহ্মণ পরিবারে ১৯৮৪ সালের ১২ই মার্চ  জন্মগ্রহণ করেন সুরেলা সঙ্গীত শিল্পী শ্রেয়া ঘোষাল।

শিক্ষাজীবন - Study
পড়াশোনা শুরু হয়েছিল রাওয়াতভাতার পরমাণূ শক্তি কেন্দ্রীয় বিদ্যালয়ে। সেখানে তিনি অষ্টম শ্রেণি পর্যন্ত পড়েন । তারপর মুম্বাইয়ের এসআইইএস কলেজ অব আর্টস, সায়েন্স অ্যান্ড কমার্স থেকে ইংরেজি বিষয়ে অধ্যয়ন করেন । কিন্তু পড়াশোনার গন্ডিজীবন তাঁকে আবদ্ধ করেননি, গানের জীবনই তাঁকে কাছে ডেকেছে।

মাত্র চার বছর বয়স থেকেই তিনি সঙ্গীত চর্চা শুরু করেন, আর তাঁর সঙ্গীত চর্চার প্রথম গুরু ছিলেন তাঁর মা। মায়ের কাছেই গান শেখেন তিনি। এরপর তাঁর বাবা মা তাঁকে মহেশচন্দ্র শর্মার কাছে হিন্দুস্তানী শাস্ত্রীয় সঙ্গীতের আনুষ্ঠানিক প্রশিক্ষণের জন্য ভর্তি করেন। 

কর্ম জীবন - Musical Journey
তাঁর বয়স যখন ষোলো তখন তিনি জি টিভির সা রে গা মা পা সঙ্গীত প্রতিযোগিতার শিশুদের বিশেষ পর্বে অংশগ্রহণ করেন এবং বিজয়ী হন। এই শোয়ের পরিচালনার দায়িত্বে ছিলেন সোনু নিগম। আর এই  প্রতিযোগিতার বিচারক ও সুরকার কল্যাণজী বীরজী শাহ তাঁর এত সুন্দর গান শুনে তাঁর কাছে মুম্বাইয়ে তালিম নেবার পরামর্শ দেন। এরপর শ্রেয়ার গোটা পরিবার মুম্বাইয়ে চলে আসেন। তালিম শিখে তিনি দ্বিতীয় বার সা রে গা মা পা-তে অংশ নেন তখন তাঁর গান শুনে মুগ্ধ হন চলচ্চিত্র পরিচালক সঞ্জয় লীলা বনশালী।

সঞ্জয় লীলা বনশালী তাঁর পরিচালিত চলচ্চিত্র 'দেবদাস'-এর প্রধান মহিলা চরিত্র পার্বতীর চরিত্রে কণ্ঠ দেওয়ার প্রস্তাব দিয়েছিলেন। এই ছবিতে শ্রেয়া পাঁচটি গান গেয়েছিলেন। আর এটাই ছিল ফার্স্ট প্লেব্যাক গান। এরপর থেকে তাঁকে আর পিছু ফিরতে হয়নি।  গেয়ে গেছেন বিভিন্ন ভাষায় গান। যার মধ‍্যে রয়েছে, বাংলা, তামিল, তেলেগু, কন্নড়, মারাঠি, নেপালি । শুধু গান নয় একাধিক সঞ্চালনার দায়িত্বও তিনি সামলিয়েছেন। স্টার ভয়েস অফ ইন্ডিয়া, ইন্ডিয়ান আইডল জুনিয়র সহ একাধিক রিয়েলিটি শোয়ের সঞ্চালনা করেন।

ব‍্যক্তিগত জীবন - Personal and Married Life
ব‍্যক্তিজীবনের নতুন পর্যায় শুরু হয় ২০১৫ সালে। ২০১৫ সালে ছেলেবেলার বন্ধু শিলাদিত্য মুখোপাধ্যায়ের সঙ্গে ১০ বছর প্রেম করার পর তাঁকে বিয়ে করেন। ২০২১ এর ২২ মে মাসে পুত্র সন্তানের জননী হয়েছেন গায়িকা শ্রেয়া। পুত্র সন্তানের নাম রেখেছে দেবয়ান। সন্তানের ছবি মাঝে মধ‍্যেই শেয়ার করেন তিনি।

পুরস্কার ও সম্মাননা - Award List of Shreya Ghoshal
মাত্র ৩৬ বছর বয়সেই তাঁর ঝুলিতে পৌঁছে যায় ৬টা ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডে বেস্ট ফিমেল প্লে-ব্যাক সিঙ্গার, ২ তামিলনাড়ু স্টেট ফিল্ম ফেয়ার অ্যাওয়ার্ড , ৯টা ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড সাউথ, ৪ কেরল স্টেট ফিল্ম অ্যাওয়ার্ড । এছাড়াও বেস্ট ফিমেল প্লে-ব্যক সিঙ্গার হিসাবে জাতীয় পুরস্কার। হিন্দি চলচ্চিত্র তে  গান করার জন‍্য পেয়েছেন শ্রেষ্ঠ নারী কন্ঠের পুরষ্কার।

দেবদাস (২০০২)"ডোলা রে ডোলা",জিশম (২০০৩)-এর "জাদু হ্যায় নাশা হ্যায়", গুরু  (২০০৭)-এর "বারসো রে", সিং ইজ কিং  (২০০৮)-এর "তেরি ওর", বাজীরাও মস্তানী (২০১৫)-এর "দিওয়ানি মস্তানী", এবং পদ্মাবত (২০১৮)-এর "ঘুমর" গানের জন্য।

পারিশ্রমিক - Shreya Ghoshal Fees/Remuneration 
জানা যায়, বলিউডে তিনি প্রতি গান পিছু আনুমানিক ২৫-২৭ লক্ষ টাকা পারিশ্রমিক নিয়ে থাকেন।

জনপ্রিয়তা
তিনি এতটাই জনপ্রিয় যে ২০১৭ সালে শ্রেয়া ঘোষালই এদেশের প্রথম গায়িকা  মাদাম তুসো জাদুঘরে যাঁর মোমের মূর্তি রাখা হয়। তাঁর গান শুনে গোটা বিশ্ব এতটাই মুগ্ধ তার জন‍্য আমেরিকার ওহিও প্রদেশের গভর্নর ২৬ শে জুন  ‘শ্রেয়া ঘোষাল দিবস’ এর কথা ঘোষণা করেছেন।

জনপ্রিয় গান - Shreya Ghoshal Most Popular Songs

যাও পাখি বলো, তুই ছুঁলি যখন, আমার একলা আকাশ। এছাড়াও রয়েছে আরো জনপ্রিয় গান।

শুধু বাংলা না, গেয়েছেন অনেক হিন্দি গান। যার মধ‍্যে জনপ্রিয়, 'পরম সুন্দরী' , ' প্রিয়া ওরে প্রিয়া' , ' আগার তুম মিল জায়ো' , ' সুন রাহা হে'।

জনপ্রিয় অ্যালবাম

বেঁধেছি বীণা (১৯৯৮), ও তোতা পাখি রে (১৯৯৮),একটি কথা (১৯৯৯), মুখর পরাগ (২০০০), রুপসী রাতে (২০০০), বনমালী রে (২০০২), যাব তেপান্তর (২০০৩), আকাশের মুখোমুখি (২০০২), স্বপ্নের পাখা (২০০৩), ঠিকানা (২০০৬), কৃষ্ণ বিনা আছে কে (২০০৭), যেতে দাও আমায় (২০০৮), এই আকাশ তোমারই, মিলন পিয়াসী, রিম ঝিম,তুমি বলো আমি শুনি ইত্যাদি।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url