Asha Bhosle (আশা ভোঁসলে) Biography, Age, Husband, Family, Songs, Wiki

Asha Bhosle

Asha Bhosle Biography in Bengali

'এ মন আমার হারিয়ে যায়' কিংবা 'হায়রে কালা এক জ্বালা' কিংবা 'দিওয়ানা হুয়া বাদল' এইসব গান কবেকার পুরানো। কিন্তু তাও আমরা গুন গুন করি। আবার তাঁর গলার রবীন্দ্রসঙ্গীত এখনো মন ছুঁয়ে যায়। এখনো এই সব গান শুনলে আমরা হারিয়ে যায় সুরের জগতে। কি মিষ্টি কন্ঠ, কি মোহময় যাদু। তবে এসব গান গেয়ে যিনি আমাদের মনে শিহরণ জাগিয়েছেন তিনি হলেন আশা ভোঁসলে। তাহলে জেনে নেওয়া যাক আশা ভোঁশলের সংক্ষিপ্ত জীবনবৃত্তান্ত।

আশা ভোঁসলের জীবনী - Biography of Asha Bhosle

  • জন্ম: ১৯৩৩ সালের ৮ ই সেপ্টেম্বর 
  • জন্ম নাম: আশা মঙ্গেশকর
  • জন্ম স্থান: সঙ্গিল, মহারাষ্ট্র
  • বয়স: ৩৩
  • পিতা: দীননাথ মঙ্গেশকর
  • মাতা: সেবন্তী মঙ্গেশকর
  • দিদি: লতা মঙ্গেশকর 
  • পেশা: গায়িকা
  • কর্মজীবন: ১৯৪৩-বর্তমান
  • দাম্পত‍্য সঙ্গী: গণপতিরাও (প্রথম) রাহুল দেব বর্মন(দ্বিতীয়) (১৯৮০)
  • সন্তান: হেমন্ত ভোঁসলে, বর্ষা ভোঁসলে, আনন্দ ভোঁসলে
  • প্রথম গান: "চল চল নব বল" (১৯৪৩)

জন্ম - Asha Bhosle Birthday

আশা ভোঁসলে ১৯৩৩ সালের ৮ই সেপ্টেম্বর মধ‍্যপ্রদেশের সঙ্গিল জেলায় জন্মগ্রহণ করেন।

পিতা ও মাতা - Parents

পিতা দীননাথ মঙ্গেশকর ছিলেন ভারতের শাস্ত্রীয় সঙ্গীতের সঙ্গীতজ্ঞ। তাঁর পিতার নিজস্ব যাত্রা ও নাটকের দল ছিল। দীননাথের আসল পদবী ছিল হার্ডিকর। তাঁর আদি গ্রাম ছিল গোয়ার মঙ্গেশে। এই মঙ্গেশকর কথাটা এসেছে মঙ্গেশ থেকে। ওই গ্রামের সমস্ত মানুষ, নামের প‍রে গ্রামের নাম বসাত। সেই থেকেই তাঁদের পদবি হয়ে যায় মঙ্গেশকর। যদিও কাজের সূত্রে মহারাষ্ট্রে চলে আসেন দীননাথ, তবুও তিনি তা পরিবর্তন করেননি। 

আশার যখন ন বছর বয়স তখন তাঁর  পিতা প্লুরিসি রোগে আক্রান্ত হয়ে মারা যান। তাঁর পরিবার তখন মহারাষ্ট্র থেকে মুম্বাইয়ে চলে আসেন।

সঙ্গীত জীবনে প্রবেশ - Asha Bhosle Musical Jurney

তাঁর বাবা মারা যাবার পর সংসারের ভরনপোষণের দায়িত্ব নেন  তাঁর দিদি লতা মঙ্গেশকর। কিন্তু দিদির উপর অনেক চাপ হয়ে যাচ্ছিল। তাই দিদির সেই চাপ কমানোর জন‍্য সংসারের দায়িত্ব ভার নিতে তিনি গান গাওয়া শুরু করেন। তাঁর প্রথম গান হল  "চল চল নব বল"। এটি একটি মারাঠি সিনেমার গান। গানটি প্রকাশিত হয় ১৯৪৩ সালে। এখান থেকেই তাঁর গানের জীবনের শুরু। 
এরপর তাঁর হিন্দি গানের অভিষেক ঘটে  ১৯৪৮ এ "সাবন আয়া" গানে। এরপর ১৯৪৯ এ 'রাত কি রানী ' ছবিতে একক কন্ঠে গান গায় । তারপর একে একে পিয়া তু আব তো আ যা’  ‘ও হাসিনা জুলফো ওয়ালি’ , ‘ইয়ে মেরা দিল পেয়ারকা দিওয়ানা’ বহু বিখ‍্যাত গান তাঁর কন্ঠে গেয়ে উপহার দেন‌। জুটি বেঁধেছেন কিশোর কুমারের সাথে। জুটি বেঁধেছেন মহম্মদ রফির সাথে। 

এরপর সুধীন দাশগুপ্ত, নচিকেতা ঘোষের হাত ধরে বা‌ংলা গানে প্রবেশ করেন তিনি। তারপর একে একে বাংলা আধুনিক গান, নাচ ময়ূরী নাচ রে, মনের নাম মধুমতি প্রভৃতি গানে তিনি সমান দক্ষ হয়ে উঠলেন। 


শুধু আধুনিক বাংলা গান নয়, রাবীন্দ্রিকতাকেও তিনি আপন করে নিয়ে গাইলেন অসংখ‍্য রবীন্দ্রসংগীত। যেমন - বড় আশা করে, এসো শ‍্যামল সুন্দর ইত‍্যাদি। 


দিদি - Asha Bhosle's Sister


তাঁর দিদি ছিলেন লতা মঙ্গেশকর। লতার সঙ্গে আশার সংঘাত বাঁধে। কারণ লতার সেক্রেটারি গণপতি রাও আশাকে নিয়ে গিয়ে পালিয়ে বিয়ে করেন। লতা আশার সঙ্গে সমস্ত সম্পর্ক ছিন্ন করে দেয়। শুধু লতা না তাঁর পরিবারের কেউ ই এ বিয়ে মেনে নেননি।  গণপতি রাও লতার কাজ গুলো আশাকে দিয়ে করাতে থাকে। তাই খুব কম বয়সে আশা বেশ সাফল‍্য লাভ করে।  গণপতি রাও এর জন‍্যই দিদির সাথে সংঘাত ছিল আশার। 

তবে এ প্রসঙ্গে লতা জানিয়েছেন, আমি আর আশা খুবই কাছের। আমাদের দুজনের দেখা হয় না কারণ ও ওর ছেলে আনন্দের সাথে অনেক দূরে থাকে। আগে আমার অ্যাপার্টমেন্টের পাশেই থাকত। তাই তখন দেখা হত। তবে ওর সাথে অতীতে আমার সম্পর্ক খারাপ ছিল। কিন্তু এটা তো সাধারণ ব‍্যাপার , সব ভাই বোনের মধ‍্যেই হয়ে থাকে। ও এমন কিছু করেছিল যা আমি মেনে নিতে পারিনি।

দাম্পত‍্য জীবন - Asha Bhosle's Married Life

প্রথম বিয়ে হয় মাত্র ১৬ বছর বয়সে গণপতি রাও এর সাথে। আর গণপতির বয়স ছিল ৩১। কিন্তু বিয়ের সাত বছর পর আশার কেরিয়ার থমকে যায়। তিন সন্তানের জননী হন তিনি। আশার কেরিয়ার এদিকে থমকে যায়। অন‍্যদিকে লতা শিয়রে পৌঁছায়। এটা গণপতির সহ‍্য হচ্ছিল না। সংসারে কলহ বাড়ে। সংসার জীবনের অশান্তি  থেকে মুক্তি পেতে তার সাথে আলাপ ওপি নায়ারের। তাঁর হাত ধরেই বলিউডে যাত্রা করেন তিনি। ওপি আর আশার যুগলে গান সকলকে মুগ্ধ করল।

লতার পাশাপাশি শীর্ষে উঠে এল আশার নাম। ওপির ছিল মনমোহিনী লুক। ওপির প্রেমে মশগুল হন আশা। প্রকাশ‍্যে ওপি আশাকে নিজের বাগদত্তা বলে পরিচয় দিতেন। এসব কথা গণপতি জানতে পেরে আশাকে ঘরে বন্ধ করে দেন। এরপর আশা তাঁর মায়ের বাড়ি চলে যান তিন সন্তানকে নিয়ে। পরে নির্যাতনের দায়ে গণপতিকে ডিভোর্স দেন। এরপর ওপির সাথে ১০ বছর লিভ ইন এ থাকেন। কিন্তু ওপির যখন কেরিয়ার শেষের দিকে আসতে শুরু করে তখন ই ওপির সাথে ঝামেলা শুরু হয় আশার।

এরপরেই আশার আলাপ হয় রাহুল দেব বর্মনের সাথে। দুজনে একসাথে জুটি বেঁধে গান করেন। এই জুটি বেশ সাফল‍্য পায়। আশার এত সাফল‍্য অন‍্যদিকে কোণঠাসা ওপি। মেয়ে বর্ষার উপর নির্যাতনের অভিযোগে আশা ওপিকে ডিভোর্স দেন। অন‍্যদিকে রাহুল দেব বর্মনের প্রথম স্ত্রী রীতা প‍্যাটেলের সঙ্গীতের সেন্স না থাকায় রীতাকে ডিভোর্স দেন তিনি। 

এরপ‍রেই ১৯৮০ সালে গায়ক ও সুরকার শচীন দেব বর্মনের পুত্র , রাহুল দেব বর্মনের সাথে বিবাহ হয়। এটা ছিল তাঁর দ্বিতীয় স্বামী।  কিন্তু সে বিয়েও সুখের মুখ দেখল না। আর ডি বর্মন খুব নেশা করতেন। এই নেশার জন‍্য তাঁর মৃত‍্যু ঘটে। 


সন্তান - Childrens

তিনি ছিলেন তিন সন্তানের জননী।  বড় ছেলে ছিলেন হেমন্ত। হেমন্ত মুখোপাধ‍্যায়ের গান আশার ভালো লাগত, তাঁর প্রতি অনুরাগে বড় ছেলের নাম রাখেন হেমন্ত। হেমন্ত ছিলেন মিউজিক ডিরেক্টার। শেষে ক‍্যানসারে মারা যান তিনি। তাঁর মেয়ে বর্ষা ৮ ই অক্টোবর ২০১২ সালে আগ্নেয়াশাস্ত্র মাথায় ঠেকিয়ে মৃত‍্যু বরণ করেন। ছোটো ছেলে আনন্দের সাথে তিনি বর্তমানে এখন থাকেন।

বিখ‍্যাত বাংলা গান - Asha Bhosle Bengali Hit Songs

মাছের কাঁটা খোঁপার কাঁটা
তোলো ছিন্নবিনা
খেলবো হোলি রং দেবো না
আছে গৌর নিতাই
এই মনটা যদি না থাকতো
যাবো কি যাবো না
ও তোমারি চলার পথে
চোখে চোখে কথা বলো
নাগর আমার কাঁচা পিরিত
কে যে আমার ঘুম ভাঙ্গিয়ে গেল
ভেবেছি ভুলে যাব
আসবো আরেক দিন আজ যাই
আকাশে আজ রঙের খেলা
চোখে চোখে কথা বল
কিনে দে রেশমী চুড়ী
সন্ধ্যা বেলায় তুমি আমি
বাঁশী শুনে কি
চোখে নামে বৃষ্টি
কোথা কোথা খুঁজেছি তোমায়
আমার স্বপ্ন তুমি

বিখ‍্যাত হিন্দি গান - Asha Bhosle Popular Hindi Songs

Dum Maro Dum
Ek Mein Aur Ek Tu
Raat Baki Baat Baki
Yeh He Reshmi
Piya Tu Aab Tu Aaja
Chura Liya Hai
Jara Sa Jhoom Loon Mein
Abhi Na Jao Chorke
Choti Si Kahani Se
Mera Kuchh Samaan
O Sathi Re Tere Bina
Mere Mehboob
Hungama Ho Gaya
O Haseena Zulfonwali
In Ankhon Ki Masti
Do Lafzon Ki Hai Dil Ki Kahani
Jawani Jan-e-man
O Mere Sona Re
Aao Huzoor Tumko
Aur Is Dil Mein (Female)

পুরষ্কার ও সম্মাননা - Awards

আশা ভোঁশলে সাতবার ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড পেয়েছেন। এই সাতবারের পর তিনি বাঁধা দেন আর যেন না তাঁর নাম ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডে নথিভুক্ত না হয়। ২০০০ সালে পান দাদাসাহেব ফালকে। ২০০১ সালে তিনি আজীবন সম্মাননা পুরষ্কারে ভূষিত হন। ২০০৮ এ পান পদ্মবিভূষণ।

Asha Bhosle FAQs & Facts - প্রশ্নোত্তর

Q. Who is Asha Bhosle?

Ans. A playback singer, entrepreneur, occasional actress, and TV personality mainly working in Indian cinema, Asha Bhosle was born on 8 September 1933.

Q. What is Asha Bhosle's first and second husband's name?

Ans. She has two husbands. Her first husband is Ganpatrao Bhosle, and her second husband is RD Burman.
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url